বিভাগ: প্রবন্ধ

আবদুল মান্নান সৈয়দের বন্ধুতা ও সাহিত্য আড্ডা

এক সিরাপ উড়ো নদীর মতো

লেখকদের আড্ডার ভরকেন্দ্রে থাকে নতুন কিছু সৃষ্টির দুরন্ত আবেগ ও আমেজ। ষাটের তরুণ লেখককুলের হৃদয়েও বয়ে গিয়েছিল সেই আবেগ ও আমেজের দুর্বিনীত ঝড়। সেসময়ের তরুণ লেখকরা মত্ত থাকতেন দেশ-বিদেশের নবাগত বই পড়ায়, লেখায়, সাহিত্য আড্ডায়  ও নিজের লেখাপাঠ ও প্রকাশে। ষাটের

(সম্পূর্ণ…)

একবিংশ শতাব্দীতে রবীন্দ্রনাথ

সময়টা ঊনবিংশ শতকের শেষ আর বিশ শতকের প্রথম অর্ধেক ধরে নিলে ওঁকে নিয়ে কথা বলতে সুবিধে বেশি। কারণ এই সময়টাই রবীন্দ্রনাথের জীবনকাল আর বলা বাহুল্য সৃষ্টির কাল।এখন আমরা সেই সময়টা থেকে অনেকটাই দূরে। বড়ো বেশি নৈকট্য একটা বাধা সৃষ্টি করে, ঠিক চোখের ওপরেই উত্তুঙ্গ পর্বত (সম্পূর্ণ…)

পার্বত্য চট্টগ্রাম কবিতায় তারুণ্যের পদচারণা

‘কত মানুষের ধারা…’

আদিবাসী সাহিত্য- বাংলাদেশের পরিপ্রেক্ষিতে এখন ধীরে-ধীরে আকার পেতে থাকা একটি সৃজনশীল ধারণার নাম। প্রায় পঁয়তাল্লিশটি আদিবাসী জনগোষ্ঠির বাস এদেশে। কয়েকটি বাদে প্রায় সকলেরই ভাষা-সংস্কৃতির আলাদা-আলাদা পরিচিতি রয়েছে। নৃতত্ত্ব ও নানা ঐতিহাসিক সূত্রে এসবের দালিলিক প্রমাণ পাওয়া যায়। এ ক্ষুদ্রজাতিসত্তাগুলোর সকলেই আদতে ভূমিজ নয়। (সম্পূর্ণ…)

হাফিজের কবিতা সরাই শরাব সাকি : তৃষিতের ঠোঁট

উৎসর্গ : মনিরুদ্দীন ইউসুফ

তাঁর শাহনামা অনুবাদ সমুখে শ্রদ্ধায়  সবিনয় নিবেদন

তবে এই! এ জীবন এক সরাইখানা। এখানে বইছে শরাব, মাটির সোরাহি থেকে তো নয়, বইছে বেহেশতেরই সালসাবিল নহর থেকে নির্মল, ভরে তুলছে এই মর্ত্যরে পেয়ালা। সেই পেয়ালার দিকেই তবে তুলে ধরা আমাদের তৃষিত ঠোঁট। মাতাল- মাতাল হয়ে যাওয়া! আর তবেই পাবো উদ্ধার! স্বর্গীয় ডানা পাবো মাটি (সম্পূর্ণ…)

নজরুল ইসলামকে কোন পরিচয়ে চিনব

কাজী নজরুল ইসলামের প্রতিভা অবশ্যই ছিল বহুমুখী, কিন্তু তাঁর মূল পরিচয় এটি যে তিনি কবি, যদিও কেউ কেউ বলেছেন যে কবিতা নয় সঙ্গীতের জন্যই তিনি স্থায়ী হবেন। নজরুল নিজেও মনে করতে যে সঙ্গীতের ক্ষেত্রে তাঁর বিশেষ অবদান রয়েছে। রবীন্দ্রনাথ ঠাকুরও বলে গেছেন যে বাঙালীকে তাঁর গান গাইতে হবে; সে-দাবিতে কোনো অত্যুক্তি ছিল না। এবং রবীন্দ্রনাথও যে মূলত কবি এ (সম্পূর্ণ…)