বিভাগ: প্রবন্ধ

তপন রায়চৌধুরী শ্রদ্ধাভাজনেষু

প্রখ্যাত ঐতিহাসিক তপন রায়চৌধুরী ২৬শে নভেম্বর (২০১৪) রাতের বেলায় তাঁর অক্সফোর্ডের বাড়িতে শেষ নিশ্বাস ত্যাগ করেন, প্রায় বছর খানেক অসুস্থ থাকার পর। তাঁর বয়স হয়েছিলো ৮৮ বছর, কারো কারো মতে, ৯০ বছর । তিনি জন্মগ্রহণ করেছিলেন বরিশালের কীর্তিপাশা গ্রামে, এক জমিদার পরিবারে। বড়ো হয়ে তিনি লেখাপড়া করেন কলকাতায় আর অক্সফোর্ডে। (সম্পূর্ণ…)

মহাশ্বেতা দেবীর সঙ্গে আলাপ

বাংলা সাহিত্য-অঙ্গনে বহুমাত্রিকতা ও দেশজ আখ্যানের অনুসন্ধানে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখার জন্য মহাশ্বেতা দেবী স্বতন্ত্র ঘরানার লেখক হয়ে উঠেছেন। শুধুমাত্র উপমহাদেশে নয়, বিশ্বের নানা দেশে তাঁর সাহিত্যকর্ম পঠিত ও আলোচিত হচ্ছে। নোবেল পুরস্কার লাভের সম্ভাব্য তালিকায় নাম ওঠার গুঞ্জনও বাতাসে ভাসে। মহাশ্বেতা দেবী আন্তর্জাতিক খ্যাতিমান লেখক এবং সংস্কৃতি ও মানবাধিকার কর্মী। তিনি ইতিহাস ও রাজনীতির ভূমি থেকে যে-সাহিত্য রচনা শুরু করেন, তা কেবল শোষিতের আখ্যান নয় বরং স্বদেশীয় প্রতিবাদী চরিত্রের সন্নিবেশ বলা যায়। প্রতিবাদী মধ্যবিত্ত প্রান্তিক ও পাহাড়ি-বনাঞ্চলের জীবন ও যুদ্ধ, নৃগোষ্ঠীর স্বাদেশিক বীরগাথা আখ্যান রচনার পারদর্শিতা তাঁকে বিশিষ্ট করেছে। (সম্পূর্ণ…)

হাসান আজিজুল হক : সরল জটিল গভীর

চলিত ভাষায় গদ্যটাকে আয়ত্ত করা খুব সহজ ব্যাপার নয়। এ যেন একেবারে লাগাম ছাড়া ঘোড়া। এর কেশর ধরে কেবল ঝুলে থাকা যায়। তাতে এর চলনটা হয় খাপছাড়া এবং কখনো কখনো বেশ দৃষ্টিকটুও। সেই চলতি গদ্য দিয়ে বাংলাদেশে গল্প-উপন্যাস তো অনেকেই লেখেন। প্রবন্ধ লিখিয়েরও কমতি নেই। (সম্পূর্ণ…)

সাবিত্রী উপাখ্যান : পুরুষের পরাজয়

বিশ্বসাহিত্যের শ্রেষ্ঠ ট্রাজেডি ‘ইডিপাস’কি বাস্তবিক আমাদের কাঁদিয়েছে? ‘ইডিপাস’নিজে কেঁদেছে, কারণ নির্মম ভাগ্যের হাত থেকে সে পরিত্রাণ চেয়েও পায় নি। পাঠক শুধু বিস্মিত হয়েছে তার ভাগ্যের পরিহাস দেখে। কিন্তু একবিংশ শতকে বসে হাসান আজিজুল হক যখন বিংশ শতকের গোড়ার দিকের একটি নিষ্ঠুর নারী নির্যাতনের কাহিনি অসাধারণ শিল্পকুশলতায় ফুটিয়ে তুললেন তাঁর ‘সাবিত্রী উপাখ্যান’-এ তখন তা দেশকাল ছাপিয়ে মর্মমূলে গিয়ে বিঁধে। একদিকে উলঙ্গ লালসা, আর অন্যদিকে উৎপীড়িতের নিঃশব্দ ক্রন্দন, এবং শূন্যতার মধ্যে দেহহীন অস্তিত্বের এক আশ্চর্য আখ্যান এই ‘সাবিত্রী উপাখ্যান’। এ উপন্যাস বাংলা উপন্যাস-সাহিত্যে এক অভিনব মাত্রা সংযোজন। সমগ্র মানবজীবনকে ধারণ করাই উপন্যাসের কাজ। আর এতে যেহেতু জীবনের বিচিত্র বিন্যাস থাকবে তাই এর পরিধি বিস্তৃত হওয়াই স্বাভাবিক। (সম্পূর্ণ…)

বিশ্ব ইতিহাসের মহানায়ক নেলসন ম্যান্ডেলা

H ronoইতিহাস নির্মাতা নেলসন ম্যান্ডেলা

বিশ্ব ইতিহাসে যারা মানবমুক্তির পথ দেখিয়ে সভ্যতার আলোক প্রজ্জ্বলিত রেখেছেন, সেই স্বল্পসংখ্যক মহানায়কদেরই একজন নেলসন ম্যান্ডেলা, যিনি মাদিবা নামেও পরিচিত। অন্ধকারাচ্ছন্ন আফ্রিকার কালো মানুষদের তিনি মুক্তির পথ দেখিয়েছেন। শৃঙ্খলিত দক্ষিণ আফ্রিকাকে তিনি মুক্ত করেছেন। সাদা চামড়ার ঔপনিবেশিক শোষকদের দ্বারা লালিত বর্বর বর্ণবাদকে চূর্ণ-বিচূর্ণ করে সকল জাতি-বর্ণের মানুষকে তিনি শিখিয়েছেন ভ্রাতৃত্ব, ঐক্য ও সংহতির মহৎ আদর্শ। (সম্পূর্ণ…)