বিভাগ: নাটক

উপন্যাসের মঞ্চভ্রমণ : সে রাতে পূর্ণিমা ছিল

 

বাংলা সাহিত্যে ঐশ্বর্যমন্ডিত এক উপন্যাস সে রাতে পূর্ণিমা ছিল। এই আখ্যানে বিরাজিত আছে ধ্রুপদী বাংলা সাহিত্যের চেতনার স্ফূরণ, আধুনিক মানুষের জীবন-যন্ত্রণা এবং সমাজ মানুষের নানা সংকটের চিত্র। বিশেষত প্রাচীন ও মধ্যযুগের বাংলা সাহিত্যে যে অভেদাত্মক রূপ প্রবাহমান ছিল- শহীদুল জহির স্বীয় উপন্যাস সে রাতে পূর্ণিমা ছিলতে তাই প্রস্ফুটিত করার প্রয়াস পেয়েছেন। বলা বাহুল্য, সে রাতে পূর্ণিমা ছিল উপন্যাসের গড়নে বিশ্বখ্যাত কথাসাহিত্যিক গ্যাব্রিয়েল গার্সিয়া মার্কেজের ম্যাজিক রিয়ালিজম বা জাদুবাস্তবতার প্রত্যক্ষ প্রভাব প্রতিফলিত হলেও ‘সামষ্টিক চেতনা’ প্রবাহে দার্শনিক ভিত্তি নির্মাণে বদ্ধ পরিকর শহীদুল জহির; যা এ দেশজ মানুষের ধ্রুপদী দার্শনিক চিন্তা-চেতনার প্রকাশক। এমনকি উপন্যাসটির কাহিনির মধ্যে দ্বন্দের আসা-যাওয়ার চিত্রও তো এ দেশজ ধ্রুপদী নাট্যশিল্প ভাবনার সমার্থক- যা আরশিনগর-এর প্রথম প্রযোজনা সে রাতে পূর্ণিমা ছিল’র মধ্যেও প্রত্যক্ষ করা যায়। (সম্পূর্ণ…)

আলব্যের ক্যামুর উপন্যাস ‘দ্য আউটসাইডার’ অবলম্বনে কায়া

আলব্যের ক্যামু ও নাটক প্রসঙ্গে

বিখ্যাত ফরাসি লেখক আলব্যের ক্যামু ১৯১৩ সালের ৭ নভেম্বর ফ্রান্সে জন্মগ্রহণ করেন। একাধারে লেখক, সাংবাদিক, দার্শনিক ক্যামু তাঁর সাহিত্যকর্মের স্বীকৃতিস্বরূপ ১৯৫৭ সালে অর্জন করেন নোবেল পুরস্কার। বিংশ শতাব্দীতে যে কয়েকজন মুষ্টিমেয় সাহিত্যিক বিশ্বকে নানা মাত্রায় প্রভাবিত করেছিলেন ক্যামু সেই বিরলপ্রজদের একজন। ‘দ্য আউটসাইডার’ এই লেখকের সম্ভবত (সম্পূর্ণ…)